1. admin@banglarraz24.com : admin :
  2. banglarrazpratidin@gmail.com : fahim2020 :
  3. rbtv2020@gmail.com : md robin : md robin
এবারও ঈদ আনন্দের হাসি নেই গাজীপুরের ত্রিশ হাজার শিক্ষক-কর্মচারীর | banglarraz24

এবারও ঈদ আনন্দের হাসি নেই গাজীপুরের ত্রিশ হাজার শিক্ষক-কর্মচারীর

  • আপডেট : শনিবার, ৮ মে, ২০২১
  • ৭০ বার দেখা হয়েছে
এবারও ঈদ আনন্দের হাসি নেই গাজীপুরের ত্রিশ হাজার শিক্ষক-কর্মচারীর
এবারও ঈদ আনন্দের হাসি নেই গাজীপুরের ত্রিশ হাজার শিক্ষক-কর্মচারীর
Loading...

এবারও ঈদ আনন্দের হাসি নেই গাজীপুরের ত্রিশ হাজার শিক্ষক-কর্মচারীর।

সালাহ উদ্দিন সৈকত(গাজীপুর প্রতিনিধি) গাজীপুরের কেজি স্কুলের ত্রিশ হাজার শিক্ষক-কর্মচারীর এবারের ঈদেও হাসি নেই।মানবেতর জীবন যাপনের মধ্য দিয়েই চলতি রোজার ঈদ পালন করবেন করোনায় বন্ধ থাকা দুই হাজার ৩৫০টি কেজি স্কুলের শিক্ষক-কর্মচারীরা। ইতিমধ্যে প্রায় জেলার চারটি উপজেলা ও একটি সিটি কর্পোরেশনের তিন শতাধিক কেজি স্কুল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে শিক্ষক-কর্মচারী ও প্রতিষ্ঠাতারা অন্য পেশায় চলে গেছেন।তবে বন্ধ হয়ে যাওয়া শিক্ষা প্রতিষ্ঠানের শত শত কোমলমতি শিক্ষার্থীর ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়বে বলে মনে করেন শিক্ষা উদ্যোক্তারা।

কেজি শিক্ষা প্রতিষ্ঠানের সংগঠনের নেতারা জানান,গাজীপুর জেলায় নব্বই দশকে শিল্পায়ন নগর গড়ে উঠায় দেশের বিভিন্ন জেলা থেকে শত শত মানুষ শিল্পকারখানায় চাকুরি নেন।ফলে ঐ সব চাকুরিজীবি মানুষ ছেলে সন্তান নিয়ে শিল্পাঞ্চলে থাকা শুরু করলে সরকারী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা ব্যবস্থা সংকুলান না হওয়ায় ধীরে ধীরে ব্যক্তি উদ্যোগে কেজি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন অনেকে।

এসব শিক্ষা প্রতিষ্ঠানে হাজার হাজার বেকার শিক্ষিত যুবক শিক্ষক পেশায় নিয়োজিত হন।কিন্তু গত বছরে বৈশ্বিক করোনায় সরকার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েন প্রতিষ্ঠানের শত শত প্রতিষ্ঠাতা ও শিক্ষক-কর্মচারী।করোনার থাবা শেষ না হওয়ায় গত এক বছর ধরেই দুই হাজার ৩৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ত্রিশ হাজার শিক্ষক-কর্মচারী মানবেতর জীবন যাপন করছে।কেজি স্কুল শিক্ষাপ্রতিষ্ঠান সংগঠনের নেতারা প্রধানমন্ত্রীসহ শিক্ষা মন্ত্রনালয়ে প্রনোদনার জন্য আন্দোলন,স্মারকলিপি দিলেও সরকার কোন কর্ণপাত করেনি।

ফলে দীর্ঘদিন ধরে কেজি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় জেলায় প্রায় তিন শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে।এতে আরো কয়েকমাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে স্কুল ভবন ভাড়া ও শিক্ষক কর্মচারীদের বেতন পরিশোধ করতে না পারলে আরও কয়েক শতাধিক কেজি স্কুল বন্ধ হয়ে যাবে বলে সংগঠন নেতারা আশংকা করছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, গাজীপুর সিটি কর্পোরেশন ও সদর জেলায় ১ হাজার ২৩০টি,কালিয়াকৈরে ৩৫০টি,শ্রীপুরে ৪৭৫,কালিগঞ্জ ১৩৫,কাপাসিয়া ১৬০ কেজি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।এদের মধ্যে কয়েকটি উপজেলার বেবি কেয়ার ইন্টারন্যাশনাল স্কুল,জ্ঞান বিকাশ বিদ্যানিকেতন,নতুন কুঁড়ি বিদ্যানিকেতন,সৃষ্টি সেন্ট্রাল স্কুল,রাজউক ক্যাডেট একাডেমি,গাজীপুর ক্যামব্রিয়ান স্কুল,হলি সান স্কুল,মাতৃছায়া ক্যাডেট একাডেমি,মুন লাইট একাডেমি,গাজীপুর শহীদ একাডেমি,অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল,ক্যামব্রীজ সহ তিন শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের মালিক তাদের আসবাবপত্র সকল শিক্ষা উপকরণ বিক্রি করে দিয়ে জীবন জীবিকার তাগিয়ে অন্য পেশায় চলে গেছেন।

পূর্বচান্দরা বোর্ডমিল লাইফ কেয়ার স্কুলের প্রতিষ্ঠাতা মোঃ ফজলুল হক ও হিউম্যান পাবলিক স্কুলের প্রধান শিক্ষ রাসেল কবীর জানান,গত বছর থেকে স্কুল বন্ধ থাকায় মানবেতর জীবন যাপন করছি।এভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে প্রতিষ্ঠান টিকিয়ে রাখাই মুশকিল। কালিয়াকৈর কিন্ডারগার্টেন এসোসিয়েশনের আহবায়ক বায়েজিদ হোসেন ও যুগ্ন আহবায়ক মফিজুর রহমান মফিজ জানান,”কেজি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি সরকার সহজ শর্তে ঋণে ব্যবস্থা না করলে যারা এখনো টিকে রয়েছে,তাদের পক্ষে ঘুরে দাড়ানো কঠিন হয়ে পড়বে।এ উপজেলায় ছোট বড় শতাধিক কেজি স্কুল বন্ধ হয়ে গেছে।

আমরা সব মিলিয়ে প্রধানমন্ত্রীর সহযোগিতা প্রত্যাশা করছি।” বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন গাজীপুর মহানগর শাখার সাধারণ সম্পাদক মোঃ ইসমাঈল হোসেন (মাস্টার)জানান,”করোনা মহামারিতে দীর্ঘ গত ১৪ মাসের বেশি সময় সারাদেশের মত জেলার প্রায় দুই হাজার ৩৫০টি কিন্ডারগার্টেন স্কুল বন্ধ রয়েছে। দীর্ঘদিন স্কুল বন্ধ থাকাতে গাজীপুর জেলার কিন্ডারগার্টেন স্কুলের নিয়োজিত ত্রিশ হাজার শিক্ষক কর্মচারী মানবেতর জীবন করছেন।

ইতিমধ্যে জেলায় তিন শতাধিক কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে গেছে।হুমকিতে রয়েছে আরো পাঁচ শতাধিক কিন্ডারগার্টেন স্কুল।বিলম্ব না করে সরকার কিন্ডারগার্টেন স্কুল উদ্যোক্তাদের সহজ শর্তে প্রনোদনা দিয়ে এই সেক্টর বাচাঁনো উচিত।আমি বিশ্বাস করি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিন্ডাগার্টেন সেক্টর রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।”

খবরটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর

নামাজের সময় সূচি

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৩ অপরাহ্ণ
  • ৪:৪০ অপরাহ্ণ
  • ৬:৫২ অপরাহ্ণ
  • ৮:১৮ অপরাহ্ণ
  • ৫:১১ পূর্বাহ্ণ
© All rights reserved © 2019 Banglar Raz-24
Site Customized By NewsTech.Com
x