1. admin@banglarraz24.com : banglarrazrobin :
চাঁদ দেখা গেছে সৌদি আরবে , রোজা শুরু সোমবার - Banglarraz24
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন

চাঁদ দেখা গেছে সৌদি আরবে , রোজা শুরু সোমবার

  • প্রকাশ কাল : রবিবার, ১০ মার্চ, ২০২৪
  • ৪৯ জন দেখেছে
চাঁদ দেখা গেছে সৌদি আরবে , রোজা শুরু সোমবার
সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে এবং ফলে সোমবার (১১ মার্চ) থেকে দেশটিতে শুরু হবে মহিমান্বিত রমজান মাস।

আজ রোববার সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। আজ থেকেই দেশটিতে শুরু হচ্ছে তারাবি নামাজ আদায়। আগামীকাল সোমবার (১১ মার্চ) থেকে সৌদি আরবে মুসলিমরা রোজা রাখতে শুরু করবেন। খবর আরব নিউজের।

ইসলামি ক্যালেন্ডার অনুসারে হিজরি বছরের নবম মাস রমজান। এ মাসের পুরোটা জুড়েই মুসলিমরা ভোররাত থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন আল্লাহ তা-আলার সন্তুষ্টি লাভের আশায়। এ সময় তারা পবিত্র কোরআন পড়েন, পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি তারাবি নামাজ আদায় করেন।

মদিনা বিশ্ববিদ্যালয়ের পিএইচ.ডি গবেষক শেখ সাদী বিন আব্দুর রশিদ জানিয়েছেন, সৌদি আরবের সুপ্রিম কোর্ট থেকে ঘোষণা করা হয়েছে যে, আগামীকাল (১১ই মার্চ) সোমবার সৌদি আরবে প্রথম রমজান। অর্থাৎ আজ রাতে সৌদি আরবের মসজিদগুলোতে তারাবিহর সালাত অনুষ্ঠিত হবে এবং ভোরে সাহরী খেয়ে আগামীকাল রোজা রাখতে হবে।

অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল আজ রোববার এক ঘোষণায় জানায় আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে দেশটিতে রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলিমরা।

অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম কাউন্সিল আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে জানায়, অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিলের ইমামবৃন্দ এবং অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহামাদের সঙ্গে দীর্ঘ আলোচনা শেষে পবিত্র রমজান মাস শুরুর এই তারিখ ঘোষণা করা হয়। খবর খালিজ টাইমসের।

পোস্টে জানানো হয়, অস্ট্রেলিয়ায় ১৪৪৫ হিজরির রমজান মাসের গণনা শুরু হবে আগামীকাল সোমবার রাত থেকে। সে হিসাব অনুসারে তারাবি নামাজ শুরু হবে সোমবার রাত থেকে এবং অস্ট্রেলিয়ার মুসলিমরা মঙ্গলবার থেকে রোজা পালন করবেন।

ভৌগোলিক অবস্থান এবং চাঁদ ওঠার কারণে অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম দেশ হিসেবে রোজার তারিখ ঘোষণা করে থাকে।

এছাড়া, ব্রুনেই ও মালয়েশিয়াতেও আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে রোজা শুরুর ঘোষণা দেওয়া হয়েছে। সে হিসাব অনুসারে দেশ দুটিতে শাবান মাস শেষ হবে আগামীকাল সোমবার।

খবরটি শেয়ার করুন

এ ধরনের আরও খবর
© All rights reserved © 2019 banglarraz24.com
Theme Customized By BreakingNews