1. admin@banglarraz24.com : admin :
  2. banglarrazpratidin@gmail.com : fahim2020 :
  3. rbtv2020@gmail.com : banglar raz24 : banglar raz24
ছাত্রলীগের সম্মেলনের ৩২ মাস পরেও নেই কমিটি - banglarraz24

ছাত্রলীগের সম্মেলনের ৩২ মাস পরেও নেই কমিটি

ছাত্রলীগের সম্মেলনের ৩২ মাস পরেও নেই কমিটি
খবর টি শেয়ার করুন

হাসিব পান্থ : আছে শিক্ষা, আছে প্রগতিও নেই শুধু শান্তি। শিক্ষা, শান্তি, প্রগতি ছাত্রলীগের মূলনীতি হলেও সরকারি কবি নজরুল কলেজ ছাত্রলীগে দিনের পর দিন অশান্তি আর অস্হিরতায় কাটাচ্ছে সম্ভাবনাময় নেতৃবৃন্দ।কে হবে নেতা? কে দাঁড়াবে ছাত্রদের পাশে? বাংলাদেশের একটি বিরাট ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ বরাবরই পান থেকে চুন খসলেই সমালোচনায় পড়েছে একের পর এক
তাহলে কি তার-ই প্রতিক্রিয়ার ফলভোগ করছে সরকারি কবি নজরুল কলেজ ছাত্রলীগ?

এমন ই সব নানা ধরনের গুঞ্জন আর গোলকধাধায় বছরের পর বছর পার হয়ে যাচ্ছে তারপর ও ছাত্রলীগের কমিটি পাচ্ছে নাহ কবি নজরুল সরঃ কলেজ।

২০১৯ সালের ২৭ জুলাই কবি নজরুল সরকারি কলেজ ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বিগত তিন বছর আগে সম্মেলন হলেও কমিটি দিতে পারেনি তৎকালীন দায়িত্বপ্রাপ্ত নেতারা। পরবর্তীতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে পদচ্যুত করা হলে পরবর্তীতে প্রতিষ্ঠানটিতে নতুন রাজনৈতিক অস্হিরতায় সৃষ্টি হয়। এবং সেই যে ধোঁয়াশা কে হবে নেতা সেই দিক নিয়ে এলেমেলো ছোটাছুটি সম্ভাবনাময় নেতৃবৃন্দের।

কবি নজরুল ছাত্রলীগ এর কমিটি না থাকার এ বিষয়টি নিয়ে কথা হয় চতুর্থ বর্ষের শিক্ষার্থী এবং কবি নজরুল সরঃ কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক সাকলাইন এর সাথে। তিনি জানান, “ ক্যাম্পাস রাজনীতিতে কোনো চেইন অব কমান্ড দেখছি না,আমাদের কাছে সাধারণ শিক্ষার্থীরা অনেক সময় অনেক কিছু অভিযোগ করে থাকে তাঁদের জন্য কিছু করতে গেলে বা যে কোনো প্রোগ্রামে বিভিন্ন ছাত্রনেতা বিভিন্ন মতামত পোষণ করার জন্য সবসময় একটা মারমুখী ভাব বিরাজ করে থাকে।

এদিকে অনেক নবীন শিক্ষার্থীরা এসে কোনো না কোনো নেতার সাথে পরিচিত হয়েই ছাত্রলীগের নাম ব্যবহার করে বিভিন্ন অনৈতিক কার্যক্রমে অংশগ্রহণ করার চেষ্টা করে থাকে,এদিকে কবি নজরুল এর সামনে ফুটপাত এর জায়গাতে অনেক অবৈধভাবে দোকান বসিয়ে অনেকে ব্যবসা করছে ছাত্রলীগের নাম ভাঙিয়ে আসলে আমার জানা মতে ক্যাম্পাসের কোনো ছাত্রনেতা জড়িত নয়।
আর সবচেয়ে বড় কথা হচ্ছে ক্যাম্পাসে যতদিন কমিটি না আসবে গ্রুপিং ভাবেই রাজনীতি চলমান থাকবে বঙ্গবন্ধুর আদর্শে সেক্যুলার প্রগতি চর্চা সঠিকভাবে হবে না,দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য আমাদের একতা থাকতে হবে সেই একতার জন্য অবশ্যই নেতৃত্বের জন্য কমিটি প্রয়োজন।

নিঃসন্দেহে বাংলাদেশ ছাত্রলীগ এর সংগ্রামী সভাপতি আল-নাহিয়ান খান জয় ভাই ও বিপ্লবী সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সাধারণ শিক্ষার্থী হতে সাধারণ জনগণের কাছে সকল সামাজিক সমস্যা সমাধানে সর্বোচ্চ কাজ করে যাচ্ছেন এতে আমাদের বিশ্বাস আছে আমাদের ইউনিট এর ভালোর জন্য যা প্রয়োজন তাই করবেন।“
এছাড়াও, বিগত কমিটি-তে সভাপতি হাবিবুর রহমান মোহন এবং মাইনুল হাওলাদার এর সময় শিক্ষার্থীদের সহায়তায় এবং কবি নজরুল কলেজের ঐতিহ্য রক্ষায় কাজ করে গেলেও বর্তমানে কলেজটির আবাসন ব্যাবস্হা, ক্যান্টিন সহ বেশ কিছু অনুন্নয়ন অবস্হায়-ই পড়ে আছে।

১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছাত্রলীগ বিভিন্ন ধরনের কার্যক্রমের সঙ্গে যুক্ত। ২০২০ সালে ছাত্রলীগ কোভিড-১৯ প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।এর মধ্যে ছিল দরিদ্র মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ, মোবাইল ফোনে চিকিৎসকদের স্বাস্থ্যসেবা, অসুস্থ মানুষের বাড়িতে ওষুধ পৌঁছে দেওয়া, পবিত্র রমজানের ইফতার,বিনা পয়সায় অ্যাম্বুলেন্স সার্ভিস চালু ইত্যাদি। ক্যাম্পাস, মসজিদ, বাজার ও মোড়ে মোড়ে হাত ধোয়ার জন্য সাবান ও পানির ব্যবস্থাও করা হয়েছে বিভিন্ন স্থানে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে কৃষকদের কষ্টের ধান যাতে মাঠেই নষ্ট না হয় তার পরিপ্রেক্ষিতে বিনামূল্যে ধান কেটে দিয়েছেন বিভিন্ন অঞ্চলের নেতা-কর্মীগণ।

কবি নজরুল সরকারি কলেজ হলো বাংলাদেশের একটি প্রাচীনতম শীর্ষস্থানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান।এই প্রতিষ্ঠানটি ১৮৭৪ সাল থেকে যাত্রা শুরু করে। ১৯৯২ সাল থেকে এর বিশ্ববিদ্যালয় কার্যক্রম জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল। এই কলেজটি ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়।

এমন ঐতিহ্যবাহী একটি কলেজ এবং বাংলাদেশে দীর্ঘদিন যাবৎ ক্ষমতাসীন দলের বৃহৎ অঙ্গসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের কমিটি না থাকায় অনেকে ছিটকে যাচ্ছেন রাজনীতি থেকে, কিছু অপকর্মকারী এবং বহিরাগত ব্যক্তিবর্গ ছাত্রলীগ নামটি ব্যবহার করে ক্যাম্পাসে নানান সময় নানান রকম বাহানা নিয়ে বিভিন্ন অপকর্ম করছে যা পরবর্তীতে আলোচনা-সমালোচনারও সৃষ্টি হচ্ছে।

অস্ট্রিয়ার একটি প্রবাদ আছে,”অন্ধরা দেখতে না পেলেও আলো আলোই থাকে, সে অন্ধকার হয়ে যায় না” হ্যা, ঠিক তেমনই কবি নজরুল সরকারী কলেজে ছাত্রলীগের কমিটি না থাকলেও মূলধারার রাজনৈতিক নেতৃবৃন্দ তাদের দল কে ভালোবেসে শীতকালীন প্রবাসী পাখির মতো অপেক্ষায় রয়েছে..

ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষ, আহত ১৫

ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষ, আহত ১৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় কেন্...
বিএনপি নির্বাচনে আসবে: আশাবাদী ওবায়দুল কাদের

বিএনপি নির্বাচনে আসবে: আশাবাদী ওবায়দুল কাদের

শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।...
মন্ত্রীর স্ত্রীর কথায় টিটিইকে বরখাস্ত করা সমীচীন নয় : তথ্যমন্ত্রী

মন্ত্রীর স্ত্রীর কথায় টিটিইকে বরখাস্ত করা সমীচীন নয় : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘রেলমন্ত্রী যে ওই কথিত আত্মীয়দের চেনেন না, সে তথ্য সঠিক। একই সঙ্গে মন্ত্রীর স্ত্রী...
গৃহবধূ হত্যার অভিযোগে স্বামী ও শ্বশুর গ্রেপ্তার

গৃহবধূ হত্যার অভিযোগে স্বামী ও শ্বশুর গ্রেপ্তার

কিশোরগঞ্জের ভৈরবে সোনিয়া নামে এক গৃহবধূকে হত্যার অভিযোগে স্বামী শাহিন মিয়া ও শ্বশুর আবু বক্করকে গ্রেপ্তার করেছে পুলিশ। রোববার (...

প্রধান পৃষ্ঠপোষক: আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ্ 

(এমপি),মাননীয় সংদ সদস্য ঢাকা ১৬,

প্রধান উপদেষ্ঠা: সাইদুর রহমান রিমন, সিনিয়র 

ক্রাইম রিপোর্টার, দৈনিক বাংলাদেশ প্রতিদিন

চেয়ারম্যান ও প্রকাশক: মোঃ মাসুদ রানা (জিয়া), 

সহকারি সম্পাদক, দৈনিক অগ্নিশিখা,

সম্পাদক: শাহাজাদা শামস ইবনে শফিক

সহ-সম্পাদকমোঃশরিফুল ইসলাম (রবিন)

সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০

বার্তা কক্ষ : 01642078164

বিজ্ঞাপনের জন্য : 01686571337

Gmail:banglarraz24@gmail.com

 

x

Contact Us