ডায়াবেটিস রোগীদের জন্য ‘বিষ’ এই ৭ খাবার, মুখে দিলেই বিপদ

ব্লাড সুগার রোগীদের খাবার-দাবারে খুব যত্ন নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাঁরা একমত যে আপনি যে খাবার খান তা আপনার রক্তে শর্করার মাত্রার উপর সরাসরি প্রভাব ফেলতে পারে।

ডায়াবেটিস একটি মারাত্মক রোগ এবং এর স্থায়ী কোনও চিকিৎসা নেই। এটি শুধুমাত্র স্বাস্থ্যকর জীবনধারা এবং খাদ্যের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে। এই কারণেই ব্লাড সুগার রোগীদের খাবার-দাবারে খুব যত্ন নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাঁরা একমত যে আপনি যে খাবার খান তা আপনার রক্তে শর্করার মাত্রার উপর সরাসরি প্রভাব ফেলতে পারে।

ডায়াবেটিস রোগীর রক্তে শর্করা ক্রমাগত ওঠানামা করতে থাকে এবং দীর্ঘ সময় ধরে এই কারণে তাঁদের অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হতে পারে (Diabates Control Tips)। ডায়াবেটিসের লক্ষণগুলির মধ্যে রয়েছে তৃষ্ণা বৃদ্ধি, প্রস্রাব, ওজন হ্রাস, ক্লান্তি এবং দুর্বল দৃষ্টিশক্তি।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস (Blood Sugar Tips) রোগীদের এমন খাবার খাওয়া উচিত, যার গ্লাইসেমিক সূচকের মাত্রা কম। প্রতিদিনের খাদ্য তালিকার কিছু চেনা জিনিসই কিন্তু রক্তে শর্করাকে দ্রুত বাড়াতে অনুঘটকের মতো কাজ করে যা আমরা খেয়ালও করি না অনেক ক্ষেত্রে এবং আপনি ডায়াবেটিস রোগী (Diabates Control Tips) হলে এই ধরণের খাবারগুলির সেবন এড়িয়ে চলাই উচিত।

কফি:
অনেকেই প্রতিদিন সকালে কফি বা চা পান করতে পছন্দ করেন। জেনে রাখুন এটি আপনার রক্তে শর্করাকে বাড়িয়ে দিতে পারে। পরিবর্তে আপনি ব্ল্যাক চা বা গ্রিন টি খেতে পারেন। যদিও ক্যাফিন বিভিন্ন মানুষকে ভিন্ন ভিন্নভাবে প্রভাবিত করে, আপনার যদি ডায়াবেটিস থাকে তবে আপনার ক্যাফিন গ্রহণ কমানো উচিত।

ড্ৰাই ফ্রুটস:
কিশমিশ এবং ক্র্যানবেরির মতো শুকনো ফলগুলিতে চিনির পরিমাণ বেশি থাকে। এছাড়া এতে কার্বোহাইড্রেট ও প্রাকৃতিক চিনির পরিমাণও বেশি থাকে। এগুলি খুব বেশি খাওয়া আপনার রক্তে শর্করাকে বাড়িয়ে দিতে পারে। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনার শুধুমাত্র এক মুঠো বা ৩০ গ্রাম খাওয়া উচিত (Diabates Control Tips)।

সাদা ব্রেড:
সাদা ব্রেড এবং এমনকি সাদা ভাতেও সাধারণ কার্বোহাইড্রেট থাকে, যা শরীরে গিয়ে সহজেই ভেঙে যায় এবং গ্লুকোজে পরিণত হয় (Diabetes)। এছাড়াও, এগুলিতে সামান্য ফাইবার রয়েছে এবং ফাইবার আসলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। সাদা ব্রেডের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য কারণ এতে সমস্ত ধরণের ময়দা রয়েছে। একইভাবে পাস্তা এবং নুডলসও পরিত্যাজ্য এই ময়দার কারণে।

রেড মিট :
বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে রেড মিট এবং প্রসেস্ড মাংস যেমন বেকন এবং হ্যাম সবই স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ, যা আপনার রক্তে শর্করার (Diabetes)মাত্রা বাড়াতে পারে। উপরন্তু, অত্যধিক প্রোটিন আপনার ইনসুলিনের মাত্রাও বাড়িয়ে দিতে পারে।

দুধ:
দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য অবশ্যই আপনার রক্তে শর্করার মাত্রা (Blood Sugar Tips) বাড়াতে কাজ করে। দুধে ল্যাকটোজ থাকে, যা এক ধরনের চিনি যা সহজে হজম হয়। কিন্তু এটিতে এমন প্রোটিনও রয়েছে যা এই প্রতিক্রিয়াকে প্রতিরোধ করতে সক্ষম হতে পারে এবং তাই, পরিমিত পরিমাণে দুধ পান করা ঠিক।

মশলাদার খাবার-সহ দুধ:
দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য অবশ্যই আপনার রক্তে শর্করার মাত্রা বাড়াতে কাজ করতে পারে। সেক্ষেত্রে মশলাদার খাবার আরও বাড়িয়ে দেয় তা। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনি যদি মশলাদার খাবার খান, তবে তার পরে আপনার দুধ বা অন্যান্য দুগ্ধজাত খাবার খাওয়া এড়িয়ে চলা উচিত।

কলা:
কলা, আঙুর, চেরি এবং আমের মতো কিছু ফল কার্বোহাইড্রেট এবং চিনিতে পরিপূর্ণ থাকে এবং রক্তে শর্করা বাড়াতে প্রবলভাবে কাজ করে। এর কারণ তাদের মধ্যে পাওয়া প্রাকৃতিক চিনি। এগুলো সবই হাই গ্লাইসেমিক ইনডেক্স ফল, যেগুলো কোনও নির্দিষ্ট খাবার খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা বাড়ায়।

এই প্রতিবেদনটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনওভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

16
6
3
5

Posts

প্রধান পৃষ্ঠপোষক: আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ্ (এমপি),মাননীয় সংদ সদস্য ঢাকা ১৬,
প্রধান উপদেষ্ঠা: সাইদুর রহমান রিমন, সিনিয়র ক্রাইম রিপোর্টার, দৈনিক বাংলাদেশ প্রতিদিন
চেয়ারম্যান ও প্রকাশক: মোঃ মাসুদ রানা (জিয়া), সহকারি সম্পাদক, দৈনিক অগ্নিশিখা,
সম্পাদক: শাহাজাদা শামস ইবনে শফিক
সহ-সম্পাদক: মোঃশরিফুল ইসলাম (রবিন)

সম্পাদকীয় কার্যালয়
১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০
বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪
বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭
Gmail:banglarrazpratidin@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Developed by banglarraz24.com © 2022
x

Contact Us