তীব্র দাবদাহে পুড়ছে জাপান, ১৫০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

Loading...

জাপানে চলছে তীব্র দাবদাহ। গরমে এরই মধ্যে অনেক দেশেই জনজীবন বিপর্যস্ত হয়ে গেছে।স্থানীয় সময় শুক্রবার (১ জুলাই) পূর্ব জাপানে প্রায় দেড় শ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়াও দেশটির ছয়টি শহরে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে।

দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, টোকিওর আশপাশের অঞ্চলে এক সপ্তাহ ধরে টানা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। জাপানের পশ্চিমাঞ্চল নাগয়াতে আজকের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আগামী সোমবারের দিকে বৃষ্টি হতে পারে। তখন তাপমাত্রা কিছুটা কমতে পারে। এদিকে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় এরই মধ্যে ২০১১ সালের ফুকুশিমা বিপর্যয়ের পর বন্ধ থাকা পারমাণবিক চুল্লি পুনরায় চালু করার চিন্তা করছে জাপান। জাপান সরকার এর আগে সতর্ক করেছিল, তাপমাত্রা বৃদ্ধির বিপজ্জনক এই পরিস্থিতি বজায় থাকবে।

এর আগে গত মঙ্গলবার জাপানের রাজধানী টোকিওতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে টানা তিনদিন তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। ইতিমধ্যে প্রচণ্ড গরমে কর্তৃপক্ষ ঘরের বাইরে মানুষের মাস্ক ব্যবহার শিথিল করার কথা বলেছে। ডেপুটি চিফ ক্যাবিনেট সেক্রেটারি সেজি কিহারা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এই গরমে হিটস্ট্রোকের ঝুঁকি বাড়ে। তাই অনুগ্রহ করে বাইরে গেলে মাস্ক খুলে ফেলুন, যদি আপনি অন্যদের থেকে দূরে থাকেন এবং কথা না বলেন।’৩ কোটি ৭০ লাখ মানুষের আবাসস্থল টোকিওতে পাওয়ার গ্রিড ব্যবহারে বিপজ্জনক মাত্রার কাছাকাছি পৌঁছে যায়, যার ফলে গত বৃহস্পতিবার বিদ্যুৎ-বিভ্রাটের হুমকি তৈরি হয়েছিল।

উল্লেখ্য, প্রায় ১৫০ বছরের মধ্যে জাপানে সর্বোচ্চ তাপপ্রবাহ বয়ে চলেছে। ১৮৭৫ সালে রেকর্ড শুরু হওয়ার পর চলতি বছর জুন মাসে দেশটিতে সবচেয়ে গরম আবহাওয়া রেকর্ড করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতেও জাপানে গ্রীষ্মের সময় তীব্র দাবদাহ অনুভূত হয়। গত বছর অতিরিক্ত গরমের কারণে টোকিও অলিম্পিকের বেশ কিছু অনুষ্ঠান নির্ধারিত সময়ে হয়নি।

Share on facebook
16
Share on twitter
6
Share on linkedin
3
Share on whatsapp
5

Posts

প্রধান পৃষ্ঠপোষক: আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ্ (এমপি),মাননীয় সংদ সদস্য ঢাকা ১৬,
প্রধান উপদেষ্ঠা: সাইদুর রহমান রিমন, সিনিয়র ক্রাইম রিপোর্টার, দৈনিক বাংলাদেশ প্রতিদিন
চেয়ারম্যান ও প্রকাশক: মোঃ মাসুদ রানা (জিয়া), সহকারি সম্পাদক, দৈনিক অগ্নিশিখা,
সম্পাদক: শাহাজাদা শামস ইবনে শফিক
সহ-সম্পাদক: মোঃশরিফুল ইসলাম (রবিন)

সম্পাদকীয় কার্যালয়
১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০
বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪
বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭
Gmail:banglarrazpratidin@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Crafted with by banglarraz24.com© 2022

x

Contact Us