1. admin@banglarraz24.com : banglarrazrobin :
দেহে ভিটামিন-সি এর অভাব কীভাবে বুঝবেন? - Banglarraz24
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন

দেহে ভিটামিন-সি এর অভাব কীভাবে বুঝবেন?

  • প্রকাশ কাল : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৪ জস দেখেছে
দেহে ভিটামিন-সি এর অভাব কীভাবে বুঝবেন?
দেহে ভিটামিন-সি এর অভাব কীভাবে বুঝবেন?

প্রয়োজনীয় পুষ্টির অভাব, ভুল খাদ্যাভ্যাস, অনিয়ন্ত্রিত জীবনযাপনসহ নানা কারণে শরীরে ভিটামিন সি এর অভাব দেখা দিতে পারে। চিকিৎসকরা বলেন, দেহে ভিটামিন সি এর ঘাটতি হলে তাৎক্ষণিকভাবে নাও বোঝা যেতে পারে। দীর্ঘদিন পর লক্ষণগুলো প্রকাশ পেতে পারে। তাই ভিটামিন সি জাতীয় খাবারের প্রতি অনেকেই কম গুরুত্ব দেন।

ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ত্বক ও চুলের যত্নেও এর জুড়ি নেই। ভিটামিন সি এর অভাবে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

আসুন দেখে নিই, ভিটামিন সি এর ঘাটতি হলে কী কী সমস্যা হয়—

ফ্যাকাশে ত্বক

ত্বকের লাবণ্যতা ধরে রাখে ভিটামিন সি। ভেতর থেকে ত্বক রাখে কোমল ও মসৃণ। ভিটামিন সি এর অভাবে ত্বক খসখসে ও ফ্যাকাশে হয়ে যায়। শীতকালে অনেকেরই ত্বক রুক্ষ হয়ে যায়। এই সমস্যা কেবল আবহাওয়ার শুষ্কতার কারণেই না, ভিটামিন সি এর অভাবেও হতে পারে।

ঠান্ডার সমস্যা

ঠান্ডা, কাশি, জ্বরজ্বর ভাব, গলাব্যথা- এই সমস্যাগুলো সাধারণ সমস্যা বলেই অনেকে ধরে নেন। ঋতু পরিবর্তনের কারণে এসব সমস্যা দেখা দিতে পারে। তবে যাদের ভিটামিন সি এর অভাব আছে তারাই এই সমস্যাগুলোতে ভোগেন বেশি। কারণ জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতা তখন শরীরের থাকে না। ফলে ঠান্ডাজনিত সমস্যা দেখা দেয়।

বিবর্ণ চুল

ভিটামিন সি এর অভাবে চুলের রং পরিবর্তন হয়ে লালচে হয়ে যায় ও শুষ্কতা দেখা দেয়। এছাড়া চুলের গোড়া নরম হয়ে যায়। ফলে অতিরিক্ত চুল ঝরে।

অ্যানিমিয়া দেখা দেয়

অল্প কাজ করেই হাঁপিয়ে যাওয়া, অতিরিক্ত ক্লান্তিবোধ, মাথাব্যথা, হঠাৎ চোখে ঝাপসা দেখা ইত্যাদি সমস্যাগুলো অ্যানিমিয়ার লক্ষণ। ভিটামিন সি এর অভাবে অ্যানিমিয়া দেখা দিতে পারে। তাই এই ব্যাপারে সতর্ক থাকতে হবে।

দাঁতের সমস্যা

দাঁত সুস্থ রাখতে সাহায্য করে ভিটামিন সি। সামান্য আঘাতে মাড়ি দিয়ে রক্ত ঝরলে কিংবা দাঁতের রং হলুদ হলে বুঝতে হবে দাঁতে সমস্যা দেখা দিয়েছে। এই অবস্থায় ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে বেশি করে।

ভিটামিন সি জাতীয় খাবার

লেবু ও লেবুজাতীয় টক ফল ভিটামিন সি এর চমৎকার উৎস। আঙুর, কমলা, মালটা, আনারস, পেঁপে, জাম ইত্যাদি ফলে ভিটামিন সি আছে। সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। পুদিনা পাতা ও কাঁচা মরিচেও ভিটামিন সি থাকে।

ভিটামিন সি এর অভাবজনিত যেকোন লক্ষণ দেখা দিলে চিকিৎসকের কাছে যেতে হবে। মনে রাখা ভালো, এই সমস্যাগুলো শুধু ভিটামিন সি এর অভাবে নয়, অন্য কোন কারণেও দেখা দিতে পারে। রোগের কারণ সম্পর্কে নিশ্চিত হতে চিকিৎসকের কাছে যেতে হবে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরও খবর
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews