1. admin@banglarraz24.com : admin :
  2. banglarrazpratidin@gmail.com : fahim2020 :
  3. rbtv2020@gmail.com : banglar raz24 : banglar raz24
প্রথম দিনে সমানে সমান লড়াই - banglarraz24

প্রথম দিনে সমানে সমান লড়াই

প্রথম দিনে সমানে সমান লড়াই
খবর টি শেয়ার করুন
image_pdfimage_print

মাউন্ট মঙ্গানুইয়ের উইকেটে ছিল সবুজের ছোঁয়া। সে সুবিধা কাজে লাগাতে টস জিতে বোলিং বেছে নিল বাংলাদেশ। প্রথম ঘণ্টায় সুবিধা কাজেও লাগাতে পেরেছেন বাংলাদেশি পেসাররা।

কিন্তু, এর পরই ডেভন কনওয়ের ব্যাটিংয়ে পথ হারায় বাংলাদেশ। উইকেটে থিতু হয়ে সেঞ্চুরি তুলে নেন তিনি। তবে, দিনের শেষ পর্যন্ত তাঁকে স্থায়ী হতে দেয়নি সফরকারীরা। শেষ সেশনে কনওয়ে, রস টেইলর ও টম ব্লান্ডেলকে ফিরিয়ে ভালো লড়াই করেছে মুমিনুল হকের দল।

আজ শনিবার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেটে স্কোরবোর্ডে ২৫৮ রান তুলেছে নিউজিল্যান্ড। দিন শেষে ৩২ রানে অপরাজিত ছিলেন হেনরি নিকোলস। আর, শেষ দিকে ১১ রান করে ফিরেছিলেন ব্লান্ডেল।

মাউন্ট মঙ্গানুইয়েতে ইনিংসের শুরুটা দারুণ করে বাংলাদেশ। ইনিংসের শুরুতেই ফিরিয়ে দেয় নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথামকে। কিন্তু, প্রথম সেশনে শুরুর ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। শুরুর ধাক্কা কাটিয়ে প্রথম সেশনেই প্রতিরোধ গড়ে তোলে নিউজিল্যান্ড।

দলীয় ১ রানেই প্রথম উইকেট হারিয়েছিল কিউইরা। কেইন উইলিয়ামসনের অনুপস্থিতিতে নেতৃত্ব পাওয়া টম ল্যাথামকে টিকতে দেননি পেসার ফেরান শরিফুল। বাংলাদেশি পেসারের ভেতরে ঢোকা বল ল্যাথামের ব্যাটের ভেতরের কানা ছুঁয়ে প্যাডে লেগে চলে যায় উইকেটের পেছনে। বাঁ-দিকে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ নিয়ে ফিরিয়ে দেন লিটন। ১৪ বলে ১ রান করেন ল্যাথাম।

ল্যাথাম ফেরানোর পাশাপাশি শুরুর দিকে নিয়ন্ত্রিত বোলিং দিয়ে দাপট দেখায় বাংলাদেশ। প্রথম ৮ ওভারে স্রেফ দুই রান দেয় বাংলাদেশ। তা ছাড়া প্রথম ঘণ্টাতেও মাত্র ১৫ রান দেয় বাংলাদেশ।

তবে, ধীরে ধীরে ঘুরে দাঁড়িয়ে রানার গতি বাড়িয়েছে নিউজিল্যান্ড। দ্বিতীয় উইকেটে ১৩৮ রানের জুটি গড়েন ডেভন কনওয়ে ও উইল ইয়ং। ৪৮.৩ তম ওভারে ইয়ংয়ের রান আউটে ভাঙে ওই জুটি। ১৩৫ বলে ৫২ রানের ইনিংস খেলে ফিরে যান ইয়ং। মূলত নিজের ভুলেই আউট হন ইয়ং। দ্বিতীয় সেশনে দ্রুত রান নিতে যান তিনি। কিন্তু, অপরাপ্রান্তে থাকা কনওয়ের সাড়া পাননি। পরে ফেরার চেষ্টায় ব্যর্থ হন। নাজমুল হোসেন শান্তর থ্রোয়ে বেলস ভাঙেন উইকেটকিপার লিটন।

উইল ইয়ংয়ের বিদায়ের পর আরেকটি বড় জুটি গড়ার চেষ্টা করে নিউজিল্যান্ড। সে লক্ষ্যেই এগিয়ে যান দুই ব্যাটার—ডেভন কনওয়ে ও রস টেইলর। তার মধ্যেই সেঞ্চুরি তুলে নেন কনওয়ে। প্রতিরোধ গড়ার চেষ্টা করেন টেইলরও। কিন্তু, থিতু হতে পারেননি। টেইলরের প্রতিরোধ ভাঙেন শরিফুল ইসলাম। ৩১ রানে বিদায় করেন টেইলরকে। তাঁর বিদায়ে ভাঙে ১০৯ বলে ৫০ রানের জুটি।

টেইলরের পর ভয়ংকর হয়ে ওঠা কনওয়ের প্রতিরোধ ভাঙেন মুমিনুল হক। মুমিনুলের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কনওয়ে। ফেরার আগে ২২৭ বলে খেলেন ১২২ রানের ইনিংস। তাঁর ইনিংসটি সাজানো ছিল ১৬টি বাউন্ডারি ও এক ছক্কায়। কনওয়ের বিদায়ের পর দিনের বাকি অংশ হেনরি নিকোলসের ব্যাটে পার করে দেয় নিউজিল্যান্ড।

প্রথম দিনে বল হাতে বাংলাদেশের হয়ে ৫৩ রান দিয়ে সর্বোচ্চ দুইটি উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম। এ ছাড়া ৫ রান খরচায় একটি উইকেট নিয়েছেন মুমিনুল হক। ইবাদত হোসেনও নিয়েছেন একটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর : (প্রথম দিন শেষে)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ৮৭.৩ ওভারে ২৫৮ (ল্যাথাম ১, ইয়ং ৫২, কনওয়ে ১২২, টেইলর ৩১, নিকোলস ৩২* ও টম ব্লান্ডেল ১১; তাসকিন ২০-৫-৬১-০, মুমিনুল ৩-০-৫-০, শরিফুল ২০-০-৫৩-২, মিরাজ ২৭-৭-৭২-০, নাজমুল ২-০-০-১০, ইবাদত ১৫.৩-৩-৫৩-১)।

সন্ত্রাস কমেছে র‌্যাবের কারণে : পররাষ্ট্রমন্ত্রী

সন্ত্রাস কমেছে র‌্যাবের কারণে : পররাষ্ট্রমন্ত্রী

র‌্যাবের কারণে দেশে সন্ত্রাস কমেছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, যারা তাঁদের পছন্দ করে না...
দীর্ঘ ২৭ বছর মিথ্যা মামলা থেকে খালাস পেলাম : গোলাম কিবরিয়া মিয়াজি

দীর্ঘ ২৭ বছর মিথ্যা মামলা থেকে খালাস পেলাম : গোলাম কিবরিয়া মিয়াজি

দীর্ঘ ২৭ বছর একটি মিথ্যা ও হেয়পুর্ন করার নারী ও শিশু নির্যাতন মামলা থেকে খালাস পেয়ে মহান আল্লাহ পাকের দরবারে শুকরিয়া আদায় করলেন গো...
ওমিক্রন মোকাবিলায় নির্দেশনা মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

ওমিক্রন মোকাবিলায় নির্দেশনা মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

ওমিক্রন মোকাবিলায় সরকারি নির্দেশনা মেনে চলতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশে করোনার নতুন ভ্য...
সারা দেশে স্থানীয় নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে : ওবায়দুল কাদের

সারা দেশে স্থানীয় নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে : ওবায়দুল কাদের

সারা দেশে স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচন অত্যন্ত আনন্দমুখর ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে। ভোটারেরা স্বতঃস্ফূর্ত অংশ...

প্রধান পৃষ্ঠপোষক: আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ্ 

(এমপি),মাননীয় সংদ সদস্য ঢাকা ১৬,

প্রধান উপদেষ্ঠা: সাইদুর রহমান রিমন, সিনিয়র 

ক্রাইম রিপোর্টার, দৈনিক বাংলাদেশ প্রতিদিন

চেয়ারম্যান ও প্রকাশক: মোঃ মাসুদ রানা (জিয়া), 

সহকারি সম্পাদক, দৈনিক অগ্নিশিখা,

সম্পাদক: শাহাজাদা শামস ইবনে শফিক

সহ-সম্পাদকমোঃশরিফুল ইসলাম (রবিন)

সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০

বার্তা কক্ষ : 01642078164

বিজ্ঞাপনের জন্য : 01686571337

Gmail:banglarraz24@gmail.com

 

x

Contact Us