ভ্যাট প্রত্যাহার হচ্ছে ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের : অর্থমন্ত্রী

ভ্যাট প্রত্যাহার হচ্ছে ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের : অর্থমন্ত্রী

দ্রব্যমূল্য সহনীয় রাখতে ভোজ্যতেলসহ সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের ভ্যাট প্রত্যাহার করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

আজ বৃহস্পতিবার সরকারি ক্রয় কমিটিতে টিসিবির জন্য একাধিক নিত্যপ্রয়োজনীয় ক্রয়ের প্রস্তাব শেষে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘সারাদেশে টিসিবির মাধ্যমে জনগণকে স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হবে। এতে এক কোটি পরিবার সাশ্রয়ী মূল্যে এ সব পণ্য পাবে।’

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) মেঘনা সুগার রিফাইন্ড লিমিটেডের কাছ থেকে ৭ হাজার মেট্রিক টন চিনি ৫৫ কোটি ৩০ লাখ টাকায় ও সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ৭ হাজার মেট্রিক টন চিনি ৫৫ কোটি ৩০ লাখ টাকায় অর্থাৎ মোট ১৪ হাজার মেট্রিক টন চিনি সর্বমোট ১১০ কোটি ৬০ লাখ টাকায় সরাসরি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

টিসিবিকে সেনা কল্যাণ সংস্থার কাছ থেকে ২ হাজার মেট্রিক টন ছোলা ১৬ কোটি ২৮ লাখ টাকায়; মেসার্স ব্লু স্কাই এন্টারপ্রাইজের কাছ থেকে ৪ হাজার মেট্রিক টন ছোলা ৩২ কোটি ৫৬ লাখ টাকায় এবং রুবি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ৪ হাজার মেট্রিক টন ছোলা ৩২ কোটি ৫৬ লাখ টাকায় অর্থাৎ মোট ১০ হাজার মেট্রিক টন ছোলা সর্বমোট ৮১ কোটি ৪০ লাখ টাকায় সরাসরি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

টিসিবিকে শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইজ সার্ভিসেস লিমিটেড, পরবো ইন্টারন্যাশনাল, মেসার্স রায় ট্রেডার্স, প্লানটেজিক ইনকরপোরেশন, বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড ও বসুমতী ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে মোট ১৯ হাজার ৫০০ মেট্রিক টন মসুর ডাল ২১১ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকায় সরাসরি অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়াও, টিসিবিকে সেনা এডিবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সুপার অয়েল রিফাইন্ড লিমিটেড, মেঘনা এডিবল অয়েলস রিফাইনারি লিমিটেড, সিটি এডিবল অয়েল লিমিটেড, বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেড ও শুন শিং এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে থেকে মোট ১ কোটি ৭১ লাখ ১৫ হাজার ৬৫২ লিটার সয়াবিন তেল ২৮৭ কোটি ৫৪ লাখ ২৯ হাজার ৫৩৬ টাকায় সরাসরি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রীর পিআরও তৌহিদুল ইসলাম দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, সয়াবিন তেলের আমদানির ওপর ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ মওকুফ করা হয়েছে।

এ নির্দেশনা আগামী ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে বলেও জানান তিনি।

16
6
3
5

Posts

প্রধান পৃষ্ঠপোষক: আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ্ (এমপি),মাননীয় সংদ সদস্য ঢাকা ১৬,
প্রধান উপদেষ্ঠা: সাইদুর রহমান রিমন, সিনিয়র ক্রাইম রিপোর্টার, দৈনিক বাংলাদেশ প্রতিদিন
চেয়ারম্যান ও প্রকাশক: মোঃ মাসুদ রানা (জিয়া), সহকারি সম্পাদক, দৈনিক অগ্নিশিখা,
সম্পাদক: শাহাজাদা শামস ইবনে শফিক
সহ-সম্পাদক: মোঃশরিফুল ইসলাম (রবিন)

সম্পাদকীয় কার্যালয়
১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০
বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪
বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭
Gmail:banglarrazpratidin@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Developed by banglarraz24.com © 2022
x

Contact Us