1. admin@banglarraz24.com : banglarrazrobin :
রোজায় মুখের দুর্গন্ধ দূর করুন - Banglarraz24
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

রোজায় মুখের দুর্গন্ধ দূর করুন

  • প্রকাশ কাল : বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ২৪ জন দেখেছে
রোজায় মুখের দুর্গন্ধ দূর করুন

চলছে পবিত্র রমজান মাস। স্রষ্টার নৈকট্য লাভের মাস এটি। ভোররাতে খাবার খেয়ে রোজার নিয়ত করতে হয়। এরপর সারাদিন থাকতে হয় পানাহার ছাড়া। এদিকে রোজা রেখে দাঁত ব্রাশ করাও সম্ভব হয় না। দীর্ঘসময় খাওয়াদাওয়া ছাড়া থাকার কারণে এসময় মুখে কেমন যেন দুর্গন্ধ হয়। চিকিৎসার পরিভাষায় একে ‘হ্যালিটোসিস’ বলে।

google news : banglarraz24

প্রায় ১২ ঘণ্টা না খেয়ে থাকায় অনেকেই এই হ্যালিটোসিসের সম্মুখীন হন। দন্ত চিকিৎসকদের মতে, মুখের ভেতর দুর্গন্ধ হওয়ার পেছনে অনেক কারণই থাকতে পারে। এটি বড় কোনো রোগের উপসর্গও হতে পারে। সাধারণ কিছু বিষয় খেয়াল রাখলেই এই সমস্যা এড়ানো যায়। চলুন জেনে নিই বিস্তারিত-

হাইড্রেট থাকুন

রোজা রেখে দীর্ঘ সময় খাবার গ্রহণ থেকে বিরত থাকতে হয়। যেহেতু লম্বা সময় শরীরে পানি প্রবেশ করে না তাই শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। এর ফলে মুখে দুর্গন্ধ হতে পারে। এজন্য ইফতারে প্রচুর পরিমাণ পানি ও তরল খাবার রাখুন। পর্যাপ্ত পানি পান করলে মুখের দুর্গন্ধ কমবে।

ঠিকমতো দাঁত মাজা

মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ পদ্ধতি হলো দাঁতের আনাচে-কানাচে খাবার জমতে না দেওয়া। এই সমস্যা এড়াতে ভালো করে ব্রাশ করা জরুরি। ইফতার আর সেহেরি শেষ ভালো করে দাঁত মেজে নিন।

মাউথওয়াশ ব্যবহার

দাঁত মাজা যদি সম্ভব না হয় তাহলে মুখ ধোয়ার জন্য ব্যবহার করতে পারেন মাউথওয়াশ। এই পণ্যটি মুখের দুর্গন্ধ দূর করতে দারুণ কাজ করে।

মিষ্টি খাবার নয়

দীর্ঘসময় না খেয়ে থাকার পর মিষ্টিজাতীয় খাবার না খাওয়াই ভালো। অতিরিক্ত চিনি মুখের অভ্যন্তরে ব্যাকটেরিয়ার আক্রমণ বাড়ায়। ফলে দাঁতের ওপর এনামেলের যে পরত থাকে তা উঠে যায়।

দাঁত কিংবা মাড়িয়ে সমস্যাও কিন্তু মুখের দুর্গন্ধের কারণ হতে পারে। এই এসব সমস্যা আগে সমাধান করুন। দাঁতের তেমন কোনো সমস্যা দেখা না গেলেও ৬ মাস অন্তত দন্তপরীক্ষা করানো জরুরি।

খবরটি শেয়ার করুন

এ ধরনের আরও খবর
© All rights reserved © 2019 banglarraz24.com
Theme Customized By BreakingNews