1. admin@banglarraz24.com : admin :
সংবাদ শিরোনাম >>>>>

এবার জাতীয় পরিচয়পত্র পাবে ১৮ বছরের কম বয়সীরাও

  • সংস্করণ : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ৫১ বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক : এবারে জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন ১৬ হতে ১৮ বছর বয়সী নাগরিকরাও। বিনামূল্যে নির্বাচন কমিশনের সার্ভার থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন তারা। তবে ১৮ বছর না হওয়া পর্যন্ত নিবন্ধিত কোনো ব্যক্তির নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে না। তারা ভোটাধিকার প্রয়োগও করতে পারবেন না। মঙ্গলবার নির্বাচন কমিশনের আইডিয়া প্রজেক্টের অফিসার ইনচার্জ (কমিউনিকেশন)  স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন গত ২৭ এপ্রিল ২০২০ হতে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত বিভিন্ন সেবা সফলভাবে সম্পন্ন করে আসছে। এর ধারাবাহিকতায় ১৮ বছরের বেশি বয়সের নাগরিকদের পাশাপাশি ভোটার তালিকা হালনাগাদ-২০১৯ কার্যক্রমে ১৬ হতে ১৮ বছর বয়সী নিবন্ধিত নাগরিকরাও জাতীয় পরিচয়পত্র গ্রহণ করতে পারবেন।

হালনাগাদের সময় ১৬ হতে ১৮ বছর বয়সী যে সকল নাগরিক বিভিন্ন সময় নির্বাচন অফিসে এসে নিবন্ধিত হয়েছেন তারাও অনলাইনে এনআইডি কপি ডাউনলোড করতে পারবেন। এছাড়া অনলাইনে আবেদন করে বায়োমেট্রিক প্রদান করে যারা নতুন নিবন্ধন হবেন তারা সবাই জাতীয় পরিচয়পত্র গ্রহণ করতে পারবেন।

যে ভাবে নিজে নিজে এনআইডি প্রিন্ট করবেন: ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৯ এ নিবন্ধিত ১৬ থেকে ১৮ বছর বয়সী নাগরিকরা নির্বাচন কমিশনের এনআইডি ওয়েব পোর্টাল https://services.nidw.gov.bd এ “অন্যান্য তথ্য” ক্যাপশনের এনআইডি নম্বর লিংকে ব্যক্তির ফরম নম্বর ও জন্ম তারিখ দিয়ে এনআইডি নম্বর গ্রহণ করবেন। পরে ওই পোর্টালে রেজিস্ট্রেশন করে নিজের প্রোফাইল দেখতে পাবেন এবং “ডাউনলোড” অপশন হতে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্রের রঙ্গিন কপি সংগ্রহ করতে পারবেন।

তবে এ পোর্টাল হতে নিবন্ধিত ১৬ হতে ১৮ বছর বয়সী নাগরিকরা শুধুমাত্র একবারই তার জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন। ওই জাতীয় পরিচয়পত্র মুদ্রণ ও লেমিনেটিং করে সকল প্রকার নাগরিক  সেবা গ্রহণ করতে পারবেন। তবে ১৮ বছর না হওয়া পর্যন্ত নিবন্ধিত  কোনো ব্যক্তির নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে না। এবং তারা  ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না। এজন্য অনলাইন অথবা অন্য  কোনো মাধ্যমে ভোটার হিসেবে কোনো তথ্য প্রদর্শিত হবে না।

 

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও খবর
© All rights reserved © 2019 Banglar Raz-24
Site Customized By NewsTech.Com
Live Updates COVID-19 CASES