1. admin@banglarraz24.com : banglarrazrobin :
রোজায় মুখের দুর্গন্ধ দূর করুন - Banglarraz24
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন
সর্বশেষ :
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা তীব্র গরমে পুলিশের দেওয়া পানিতেই তৃষ্ণা মেটাচ্ছেন পথচারীরা কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে ডিবিতে তলব আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি যুদ্ধে ব্যয় না করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ খরচ করলে বিশ্ব রক্ষা পাবে: প্রধানমন্ত্রী কালিয়ায় ছয় বাড়িতে দুর্বৃত্তের তান্ডব খুলনার তাপমাত্রার পারদ উঠলো ৪১ ডিগ্রি সংযুক্ত আরব আমিরাতে ইন্টারন্যাশনাল দুবাইএয়ারপোর্ট এখন পানির নিচে বাতিল করা হয়েছে কয়েক হাজার ফ্লাইট। টাঙ্গাইল জেলা সার্কেল অফিসার হিসেবে প্রথম স্থান অর্জন করলেন মধুপুর সার্কেল অফিসার তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধ ঘোষণা

রোজায় মুখের দুর্গন্ধ দূর করুন

  • প্রকাশ কাল : বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ৩০ জন দেখেছে
রোজায় মুখের দুর্গন্ধ দূর করুন

চলছে পবিত্র রমজান মাস। স্রষ্টার নৈকট্য লাভের মাস এটি। ভোররাতে খাবার খেয়ে রোজার নিয়ত করতে হয়। এরপর সারাদিন থাকতে হয় পানাহার ছাড়া। এদিকে রোজা রেখে দাঁত ব্রাশ করাও সম্ভব হয় না। দীর্ঘসময় খাওয়াদাওয়া ছাড়া থাকার কারণে এসময় মুখে কেমন যেন দুর্গন্ধ হয়। চিকিৎসার পরিভাষায় একে ‘হ্যালিটোসিস’ বলে।

google news : banglarraz24

প্রায় ১২ ঘণ্টা না খেয়ে থাকায় অনেকেই এই হ্যালিটোসিসের সম্মুখীন হন। দন্ত চিকিৎসকদের মতে, মুখের ভেতর দুর্গন্ধ হওয়ার পেছনে অনেক কারণই থাকতে পারে। এটি বড় কোনো রোগের উপসর্গও হতে পারে। সাধারণ কিছু বিষয় খেয়াল রাখলেই এই সমস্যা এড়ানো যায়। চলুন জেনে নিই বিস্তারিত-

হাইড্রেট থাকুন

রোজা রেখে দীর্ঘ সময় খাবার গ্রহণ থেকে বিরত থাকতে হয়। যেহেতু লম্বা সময় শরীরে পানি প্রবেশ করে না তাই শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। এর ফলে মুখে দুর্গন্ধ হতে পারে। এজন্য ইফতারে প্রচুর পরিমাণ পানি ও তরল খাবার রাখুন। পর্যাপ্ত পানি পান করলে মুখের দুর্গন্ধ কমবে।

ঠিকমতো দাঁত মাজা

মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ পদ্ধতি হলো দাঁতের আনাচে-কানাচে খাবার জমতে না দেওয়া। এই সমস্যা এড়াতে ভালো করে ব্রাশ করা জরুরি। ইফতার আর সেহেরি শেষ ভালো করে দাঁত মেজে নিন।

মাউথওয়াশ ব্যবহার

দাঁত মাজা যদি সম্ভব না হয় তাহলে মুখ ধোয়ার জন্য ব্যবহার করতে পারেন মাউথওয়াশ। এই পণ্যটি মুখের দুর্গন্ধ দূর করতে দারুণ কাজ করে।

মিষ্টি খাবার নয়

দীর্ঘসময় না খেয়ে থাকার পর মিষ্টিজাতীয় খাবার না খাওয়াই ভালো। অতিরিক্ত চিনি মুখের অভ্যন্তরে ব্যাকটেরিয়ার আক্রমণ বাড়ায়। ফলে দাঁতের ওপর এনামেলের যে পরত থাকে তা উঠে যায়।

দাঁত কিংবা মাড়িয়ে সমস্যাও কিন্তু মুখের দুর্গন্ধের কারণ হতে পারে। এই এসব সমস্যা আগে সমাধান করুন। দাঁতের তেমন কোনো সমস্যা দেখা না গেলেও ৬ মাস অন্তত দন্তপরীক্ষা করানো জরুরি।

খবরটি শেয়ার করুন

এ ধরনের আরও খবর
© All rights reserved © 2019 banglarraz24.com
Theme Customized By BreakingNews